SATT ACADEMY

New to Satt Academy? Create an account


or
Log in with Google Account

ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন-১ - দ্বিতীয় পত্র (দশম শ্রেণি) - ওয়ার্কপিস আটকানো

- ওয়েন্ডিং করার সময় পাইপ যাতে নড়াচড়া করতে না পারে সে জন্য উপযুক্ত আকারের একটি চ্যানেলে পাইপ বসাও।

- চ্যানেলে এমনভাবে বসাও যাতে পাইপ ঘুরিয়ে ঘুরিয়ে জোড় দেওয়া যায়।

- উলম্ব অবস্থান হতে প্রায় ৮০ ডিগ্রি অতিক্রম করে (ঘড়ির কাঁটা ১০টা বাজার অবস্থানে) ওয়েল্ডিং আরম্ভ কর।

- বিপরীত পার্শ্বের উলম্ব অবস্থানে ৬০ ডিগ্রি পর্যন্ত (ঘড়ির কাঁটা ২টা বাজার অবস্থানে) ওয়েল্ডিং পথের চতুর্দিকে এবং এক তৃতীয়াংশ পরিমাণ ওয়েল্ড সম্পন্ন কর।

- এতে জোড় অনেকটা সমতল অবস্থানে থাকবে।

- পাইপের কেন্দ্র বরাবর যেখানে ওয়েল্ডিং হবে তার সাথে ৯০ ডিগ্রি কোণে ইলেকট্রোড ধর। পাইপ জোড়ের ক্ষেত্রে ইলেকট্রোডের সঠিক কোণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা এতে ওয়েল্ডিং এর গুণাগুণ ও সৌন্দর্য প্রভাবিত করে।

- চিত্রে নির্দেশিত কোণ অনুযায়ী ওয়েল্ড কর।

  • চ্যানেলের মধ্যে পাইপকে ঘুরিয়ে পাইপের বাকি অংশে পুনরায় পূর্বে ন্যায় ঘড়ির কাটার ১০টা বাজার অবস্থানে ওয়েল্ডিং আরম্ভ কর এবং এভাবে পুরো পাইপের রুট রান শেষ কর। পেনিট্রেশন জন্য রুট রানে 'কী' (Key) হোল বড় বা ছোট হওয়া যাবে না ।
  • রুট রান শেষে পুরু জোড় স্থান চিপিং হ্যামার এবং ওয়্যার ব্রাশ দিয়ে শগ এবং ময়লা মুক্ত কর।
  • জোড়ের একই নিয়মে ফিলিং রানসমূহ শেষ কর। আর্ক লেংথ ছোট রাখতে হবে। প্রতিটি কিলিং রান শেষে ভালোভাবে জোড় স্থান পরিষ্কার করতে হবে।
  • প্রথম ফিলিং রানকে 'হট' পাস করা হয়, কারণ রুট রানের কিছুক্ষণের মধ্যে 'হট' রান আরম্ভ করতে হয়। জোড় স্থানের কোন ত্রুটি বিচ্যুতি থাকলে 'হট' রানের দ্বারা তা দূরীভূত হয়। তাই 'হট' রানের সময় কারেন্ট একটু বেশি দিতে হয়। 'হট' পাস হালকা বুনন প্রক্রিয়ায় ঘুরিয়ে ঘুরিয়ে শেষ করতে হয়। 
  • ফিলিং রানসমূহে পূর্বের ন্যায় কারেন্ট অ্যাডজাস্ট করে জোড়ের দুই ধারে ক্ষণিকের জন্য থেমে ওয়েল্ডিং করতে হবে।
  • ক্যাপিং রানের জন্য ১.৫ মিমি এর ন্যায় জোড়ের উপরিভাগে নিচু থাকতে হবে। 
  • জোড়ের দুই ধারে ক্ষণিকের জন্য ইলেকট্রোডের মাথা থামিয়ে বুনন নীতিতে ও সমগতিতে ক্যাপিং রান শেষ করতে হবে।

Content added By
Promotion